বিশ্বের শীর্ষ ১০টি জনপ্রিয় খেলা

আমাদের সবার প্রিয় খেলা আছে,  খেলা কারও পেশা আবার কারও শখ। কিন্তু কোন খেলা বিশ্বের সর্বাধিক জনপ্রিয়? স্পোর্টস সাংবাদিকরা এই রেংকিং করতে গিয়ে ধাধায় পরে যায়। কোনও খেলার জনপ্রিয়তা র্যাংকিংয়ের জন্য প্রথমে র্যাঙ্কিংয়ের মানদণ্ড নির্ধারণ করা অপরিহার্য। যদি টেলিভিশন দর্শকসংখ্যা দিয়ে বিবেচনা করি তাহলে সর্বপ্রথম আসবে বেইজিং অলিম্পিক ২০০৮, যার টেলিভিশন দর্শকসংখ্যা ছিল প্রায় ১ বিলিয়ন। আজকে আমরা বিশ্বের শীর্ষ ১০টি জনপ্রিয় খেলার সম্পর্কে জানব। আমরা  টিভি দর্শক,  প্রচার মাধ্যম, বিশ্বব্যাপী বিস্তার,  এবং শীর্ষ পর্যায়ে বেতন এর উপর ভিত্তি করে এই র্যাঙ্কিং করব।

জনপ্রিয় খেলাধুলার প্রথমে যে নাম আসে তা হলো ফুটবল। প্রায় ৪ বিলিয়ন মানুষ ফুটবলের অনুগামী এবং এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। ফুটবল বিশ্বের সবচেয়ে সহজলভ্য খেলা এক এবং জীবনে কমই মানুষই আছে যারা তাদের জীবনের কোন সময় ফুটবলে লাথি দেননি। ফুটবলের সবচেয়ে বেশী দর্শনার্থী রয়েছে। বিশ্ব ফুটবল নিয়ত্রন সংস্থা ফিফার মতে ২০১৪ ফিফা বিশ্বকাপে ৩.৯ বিলিয়নেরও বেশী মানুষ খেলা উপভোগ করছে। অন্যোন্য খেলাধুলার চেয়ে এর পুরস্কার অর্থ অনেক বেশী। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে ১.৫ বিলিয়ন ইউরো   বোনাস হিসেবে পুরস্কার দেয়া হয়। ফুটবলের সারা বিশ্বেই জনপ্রিয় এবং এটির জনপ্রিয়তা দিনদিন আরো বৃদ্ধি পাচ্ছে। ফুটবল বিশ্বজুড়ে সর্বাধিক পেশাদার লীগ স্থাপন করেছে এবং শীর্ষস্থানীয় ৫০টিরও বেশী দেশে একাদিক পেশাদার লিগ স্থাপন করেছে।

তালিকায় দ্বিতীয় নাম্বারে আছে বাস্কেটবল। বাস্কেটবলের ১ বিলিয়নেরও বেশি অনুগামী রয়েছে। বাস্কেটবল মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধান খেলা এবং এনবিএ থেকে বছরে ৪.৭৫ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ উপার্জন করে। স্পেন, গ্রীস, তুরস্ক, ইতালি, ফ্রান্স, আর্জেন্টিনা, চীন এর প্রতিষ্ঠিত পেশাদারী লীগ রয়েছে এবং  প্রতিবছর নতুন নতুন লীগ সৃষ্টি হচ্ছে। এছাড়াও বাস্কেটবল বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান খেলা।

ক্রিকেট আছে এই তালিকার ৩য় নাম্বারে। আনুমানিক ২ বিলিয়নেরও বেশি অনুগামী এই খেলাকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার একটিতে নিয়ে গেছে। ফিফা বিশ্বকাপ এবং রগবি বিশ্ব কাপের পর ক্রিকেট বিশ্বকাপ ৩য় সর্বাধিক দেখা খেলা। ক্রিকেট সাধারনত ভারতীয়-উপমহাদেশে পাকিস্তান, ভারত, আফগানিস্তান, শ্রীলংকা, বাংলাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয়। অন্যদিকে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের অন্যতম বড় ক্রিকেটীয় দেশ হিসেবে দ্বিতীয় পছন্দসই খেলা। নতুন ফর্ম্যাট টি-20 তে অনেক দেশেই ঘরোয়া লীগ চালু করা হয়েছে, এবং ফ্র্যাঞ্চাইজির কাছে বিক্রি করা হচ্ছে যা ভবিষ্যতে ক্রিকেটকে আরও অনেক দূর নিয়ে যাবে।

তালিকায় চতুর্থ নাম্বারে আছে টেনিস খেলা। ১ বিলিয়নেরও বেশি অনুগামি নিয়ে টেনিস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিগত ভিত্তিক খেলা। গড়ে ৪৫ দেশের শীর্ষ ১০০ জন প্রতিনিধি প্রতিনিধিত্ব করে। টেনিস ব্যক্তিগত খেলার মধ্যে সর্বোচ্চ পুরস্কার প্রধান করে। অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন এবং ইউএস  বিশাল পুরস্কারের অর্থ  বিজয়ী পুরুষ এবং নারীকে দিয়ে থাকে, যা যে কোনও ব্যক্তিগত খেলার মধ্যে সর্বোচ্চ।

অ্যাথলেটিক্স আছে তালিকায় ৫ম নাম্বারে। অ্যাথলেটিক্স সত্যই বিশ্বের  সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াগুলির মধ্যে একটি, যেমন দোড়, লং জাম্প, হাই জাম্প এবং অন্যান্য ট্র্যাক।  এছাড়াও অ্যাথলেটিক্স অলিম্পিক খেলার বড় একটি আকর্ষণ এবং অন্যোন্য  অলিম্পিকের গেমের তুলনায় অ্যাথলেটিক্স ভিত্তিক খেলাগুলি সর্বাধিক দেখা হয়। অ্যাথলেটিক্স সব লিঙ্গের মানুষদের কাছে জনপ্রিয়। ২০১২ অলিম্পিকের ১০০ মিটার চূড়ান্ত স্বর্ণপদক স্প্রিন্টএ  অলিম্পিক ইতিহাসে সর্বাধিক দেখা ইভেন্ট ছিলো, যা বিশ্বব্যাপী ১ বিলিয়ন চেয়ে বেশি  টিভি দর্শক ছিল।

তালিকায় ষষ্ট স্থানে আছে রাগবি খেলা। রাগবি উন্নত দেশগুলির মধ্যে একটি  প্রধান খেলা। যেমন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোতে রাগবি প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে। ২০১৫ ইংল্যান্ড ও ওয়েলস রাগবি বিশ্বকাপের ছিল ইতিহাসে সবচেয়ে বড় রাগবি ইভেন্ট। এই ইভেন্ট থেকে ২৫০ মিলিয়ন পাউন্ড আয় করে যা প্রত্যাশার থেকেও বেশী।

তালিকায় ৭ম নাম্বারে আছে ফরমোলা ১। মার্চ থেকে নভেম্বর পর্যন্ত  ফরমোলা ১ মৌসুম চলার সময় প্রতিবছর ৫৫০ মিলিয়নের বেশি লোক দেখে। ফরমোলা ১ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মটোস্পোর্ট। ফোর্বসের মতে, ফরমোলা ১ বছরে ১.৫ থেকে ২ বিলিয়ন ডলার আয় করে।

তালিকার আট নাম্বারে আছে বক্সিং। বক্সিং সত্যিই টেনিস এবং অ্যাথলেটিক্স মত বিশ্বব্যাপী জনপ্রিয়। অ্যামিম্পিক বক্সিং  অলিম্পিক গেমের অংশ এবং এটি প্রতিটি অলিম্পিক ইভেন্টের সময় একটি জনপ্রিয় ইভেন্ট। বক্সিং একটি যুদ্ধখেলা যা সবার সাথে যায় না, কিন্তু আপনি যদি যুদ্ধখেলা পছন্দ করেন তা হলে এটি আপনার প্রিয় খেলা হতে পারে। বেশিরভাগ  সবাই বক্সিংকে দ্বিতীয় প্রিয় খেলা হিসেবে পছন্দ করে।

আইস হকি হলো বিশ্বের ৯ম জনপ্রিয় খেলা। এটি বিশ্বের বৃহত্তম শীতকালীন খেলা। যদিও এটি নির্দিষ্ট  দেশে  জনপ্রিয় বা খেলা হয়, যেমন কানাডা, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, স্ক্যান্ডিনেভিয়ান দেশ (ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন) কিছু পূর্ব ইউরোপীয় দেশ যেমন পোল্যান্ড, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র এটির বিপুল জনপ্রিয়তা বিশেষ করে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের সময়।

তালিকায় শীর্ষ দশ এর সবার শেষে আছে ভলিবল। সম্ভবত এটি সিম্পলসিটির জন্য ভক্তদের মধ্যে এটি এত বিখ্যাত করে তোলে। আফ্রিকার দেশগুলোতে এটি এতই জনপ্রিয়তা যে, আপনি যেখানেই যাবেন দেখবেন সর্বত্র ভলিবল খেলছে। ভলিবলের ২০০ টির বেশি ফেডারেশন আছে যা অন্য যে খেলার চেয়ে বেশী।