ফিফা রেংকিং এ আবারও শীর্ষে জার্মানি

মার্চ মাসের  আন্তর্জাতিক ফিক্সারের পর নতুন ফিফা ওয়ার্ল্ড রেংকিং এ জার্মানি শীর্ষস্থান ধরে রেখেছে, যদিও তারা গত মঙ্গলবার ব্রাজিল এর কাছে ১-০ গোলে হারে।

গত আট মাস ধরে জার্মানি এবং ব্রাজিল যথাক্রমে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে এবং এর আগে দুই দেশের অবস্থান শীর্ষে থেকে পরিবর্তন করে  ছিল। ১৩ মাস ধরে এই দুই দেশ শীর্ষে আছে, এবং এর আগে মার্চ ২০১৭ পর্যন্ত আর্জেন্টিনা শীর্ষে ছিল।

সৌদি আরবের সাথে ৪-০ গোলে জয়ের সুবাধে দুই দাপ এগিয়ে বেলজিয়াম শীর্ষ তিনে উঠে এসেছে। শীর্ষ স্থান ছিটকে যাওয়ার পর দুই বছর পর তৃতীয় স্থান দখল করলো রেড ডেভিলসরা।

পর্তুগাল এবং আর্জেন্টিনা উভয় এক দাপ পিছিয়ে পরছে, তারা যথাক্রমে আছে চতুর্থ এবং পঞ্চম স্থানে। ২০১৪ সালের পর এবারই প্রথম আর্জেন্টিনা শীর্ষ চার এর বাইরে।

গত মঙ্গলবার আর্জেন্টিনার সাথে ৬-১ গোলে জিতলেও স্পেন এক দাপ পিছিয়ে আট  এবং পোলেন্ড চার দাপ পিছিয়ে দশ নাম্বারে আবস্থান করছে। সুইজারল্যান্ড এবং ফ্রান্স যথাক্রমে ছয় এবং সাত নাম্বারে উঠে এসেছে। এবং শীর্ষ দশে নবম স্থানে অবস্থান করছে চিলি।

পেরু এবং ডেনমার্ক আছে যথাক্রমে এগার ও বার নাম্বারে।

শীর্ষ ২০ এ ইংল্যান্ড তিন দাপ এগিয়ে  ১৩তম স্থানে উঠে এসেছে। বিশ্বকাপে ইংল্যান্ড এর উদ্বোধনী প্রতিপক্ষ টিউনিস্ আফ্রিকান দেশর মধ্যে শীর্ষে অবস্থান করছে। তাদের অবস্থান  ইংল্যান্ড এর ঠিক এক দাপ পরেই ১৪তম স্থানে। এটা টিউনিস্ এর ইতিহাসে  সর্বোচ্চ শীর্ষ অবস্থান।

তিন দাপ পিছিয়ে কলম্বিয়া এবং ক্রোশিয়ার অবস্থান যথাক্রমে ১৬তম ও ১৮ তম স্থানে। কিন্তু সবচেয়ে বেশি  দুরভাজ্ঞ চার বারের বিশ্ব চ্যম্পিয়ান ইতালির। তারা ছয় দাপ পিছিয়ে  শীর্ষ ২০ এর  সবশেষে ১৯তম নেদারলেন্ডস এর পরে  অবস্থান করছে।  এটা ইতালির নিজেদের ইতিহাসে সর্বনিন্ম  অবস্থান,  এর আগে কখনও শীর্ষ ১৭ এর বাইরে যায়নি তারা।

আইসল্যান্ড এবং সুইডেন চার দাপ পিছিয়ে আছে যথাক্রমে ২২তম ও ২৩তম স্থানে। এবং ২০১৬ সালের পর শীর্ষ ২০ এর বাইরে ২১ তম স্থানে অবস্থান করছে।

উত্তর আমেরিকায় শীর্ষে আছে মেক্সিকো, তাদের অবস্থান ১৫তম। যুক্তরাষ্ট এবং কোস্টারিকা আছে যথাক্রমে ২৪তম ও ২৫তম স্থানে।

আফ্রিকায় টিউনিস্ এর পরে সেনেগাল এবং কোনগো এর অবস্থান যথাক্রমে ২৮ ও ৩৮ নাম্বারে।

৩৬তম স্থানে থেকে এশিয়ার মধ্যে শীর্ষে ইরান এবং অস্টেলিয়া আছে ৪০তম স্থানে।

বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া  সর্বকালের সর্বনিম্ন ৬৬তম অবস্থানে আছে।

নতুন ফিফা  রেংকিং এ শীর্ষ ২০ দল

১. জার্মানি

২. ব্রাজিল

৩. বেলজিয়াম

৪. পর্তুগাল

৫. আর্জেন্টিনা

৬. সুইজারল্যান্ড

৭. ফ্রান্স

৮. স্পেন

৯. চিলি

SHARE